Header Ads Widget

মাদারীপুরের রাজৈরে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু

 মাদারীপুরের রাজৈরে মৃত্যুঞ্জয় রায় নামে এক গ্রাম্য চিকিৎসকের ভুল চিকিৎসায় চার বছরের এক শিশু কন্যার মৃত্যুর অভিযোগ উঠেছে। সোমবার (১ জানুয়ারি) বেলা ১১টার দিকে উপজেলার টেকেরহাট বন্দরের নিউ জননী ফার্মেসিতে এ ঘটনা ঘটে। 



নিহত শিশু হাফিজা আক্তার ফরিদপুরের সদরপুর উপজেলার কৃষ্টপুর উজিরকান্দি গ্রামের আক্কাস শেখের মেয়ে। সে রাজৈর উপজেলার শংকরদী পশ্চিম পাড়া গ্রামের নানা বাড়ি থাকতেন। প্রথমে পরিবারের লোকজন শিশু হাফিজার মৃত্যুতে ওই চিকিৎসকের বিচার দাবি করলেও পরে অদৃশ্য কারণে তারা বিষয়টি ধামাচাপা দেয়। 


স্থানীয় ও পারিবারিক সূত্রে জানা যায়, রোববার সকালে আক্কাস শেখ তার শিশু কন্যা হাফিজা আক্তারকে গোপনাঙ্গের পাশে ফোড়ার (বাঘি) চিকিৎসা করার জন্য উপজেলার টেকেরহাট বন্দরের নিউ জননী ফার্মেসিতে নিয়ে আসে। এসময় গ্রাম্য চিকিৎসক মৃত্যুঞ্জয় শিশু কন্যা হাফিজাকে ইনজেকশন দিলে শিশুটি সঙ্গে সঙ্গে অসুস্থ হয়ে পড়ে। পরে পরিবারের লোকজন গুরুতর অবস্থায় তাকে রাজৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।


একাধিক সূত্রে জানা যায়, এই গ্রাম্য চিকিৎসক মৃত্যুঞ্জয় এর আগেও একাধিকবার এ ধরনের ঘটনা ঘটিয়ে জরিমানা দিয়েছেন।  


মৃত শিশু কন্যা হাফিজার বাবা আক্কাস শেখ জানান, আমার মেয়ের ফোড়ার চিকিৎসার জন্য ডাক্তার মৃত্যুঞ্জয়ের কাছে আনলে তিনি একটি ইনজেকশন দেন। এতে আমার মেয়ে অসুস্থ হয়ে পড়ে। পরে রাজৈর হাসপাতালে নেয়ার পর শুনি আমার মেয়ে মারা গেছে। 


তবে এ ঘটনায় প্রথমে পরিবারের লোকজন শিশু হাফিজার মৃত্যুতে ওই চিকিৎসকের বিচার দাবি করলেও পরে অদৃশ্য কারণে তারা বিষয়টি ধামাচাপা দেয়।


অভিযুক্ত গ্রাম্য চিকিৎসক মৃত্যুঞ্জয় জানান, আমি চিকিৎসা করার জন্য লোকাল পুশ করার পর সে অসুস্থ হয়ে পড়ে। পরে আমি রাজৈর হাসপাতালে পাঠাই। 


উপজেলা পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. মহিউদ্দিন হাসান জানান, বিষয়টি আমি জেনেছি। রোগীকে হাসপাতালে আনার আগেই মারা যান।


রাজৈর থানার ওসি মো. আসাদুজ্জামান হাওলাদার জানান, বিষয়টি আমি শুনেছি । এ বিষয়ে পরিবার থেকে কোনো অভিযোগ পাইনি।


প্রসঙ্গত ধরনের ঘটনা টেকেরহাটসহ রাজৈর উপজেলার বিভিন্ন ক্লিনিক  প্রাইভেট হাসপাতালে অহরহ ঘটলেও মাদারীপুর জেলা স্বাস্থ্য বিভাগ কোনো পদক্ষেপ গ্রহণ করেনা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ